হাজার হাজার অভিবাসন প্রত্যাশীকে পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাজ্য। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বরিস জনসন এ তথ্য জানিয়েছেন। ২০১৬ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়ার ওপর গণভোটের সময় অভিবাসীদের বিষয়টি নিয়ে চাপের মুখে ছিল লন্ডন। ওই সময় যুক্তরাজ্য প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা ব্রিটেনের সীমান্ত কঠোরভাবে নিয়ন্ত্রণ করবে। সাম্প্রতিক বছরগুলোতে ইংলিশ চ্যানেলসহ বিভিন্ন পথে এশিয়া ও আফ্রিকার দেশগুলো থেকে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশ করছে। এসব অভিবাসন প্রত্যাশীর প্রবেশ ঠেকাতে কঠোর পদক্ষেপ নেওয়া শুরু করেছে যুক্তরাজ্য।

কেন্টে এক অনুষ্ঠানে জনসন বলেছেন, ‘আমাদেরকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, যুক্তরাজ্যে প্রবেশের একমাত্র পন্থ হচ্ছে আইনি প্রক্রিয়ায় প্রবেশ। যারা সারি থেকে লাফ দিয়ে কিংবা আমাদের ব্যবস্থার অবমাননা করে প্রবেশ করতে চায় তাদের বসবাসের জন্য আমাদের কোনো স্বয়ংক্রিয় পন্থা থাকবে না। তবে তাদেরকে দ্রুত ও মানবিকভাবে তৃতীয় আরেকটি দেশ কিংবা নিজেদের দেশে ফেরত পাঠানো হবে।

তিনি জানান, যারা গত পহেলা জানুয়ারি থেকে অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ করেছে তাদেরকে রুয়ান্ডায় পাঠানো হবে। এ ব্যাপারে রুয়ান্ডার সঙ্গে চুক্তিও হয়েছে। জনসন বলেন, ‘আমরা যে চুক্তি করেছি তা এখনও বাস্তবায়ন হয়নি এবং সামনের বছরগুলিতে রুয়ান্ডার কয়েক হাজার লোককে পুনর্বাসনের ক্ষমতা থাকবে।’ রুয়ান্ডার মানবাধিকার পরিস্থিতি ভালো না হলেও ব্রিটিশ প্রধানমন্ত্রীর দাবি, ‘বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশগুলোর একটি হচ্ছে রুয়ান্ডা।